Breaking News
এবার ক'রো'না'র দ্বিতীয় ভ্যা'ক'সি'নে'র অনুমোদন দিলো রাশিয়া !

এবার ক’রো’না’র দ্বিতীয় ভ্যা’ক’সি’নে’র অনুমোদন দিলো রাশিয়া !

পুতিন বলেন, “আমি একটা দারুণ খবর দিচ্ছি। নভোসিবিরস্কের ভেক্টর সেন্টার আবি'ষ্কার করেছে দ্বিতীয় করো'না ভ্যাকসিন। এর নাম এপিভ্যাককরো'না।”

করো'নাভাইরাসের ভ্যাকসিন তৈরির দৌড়ে এবার নিজেদের দ্বিতীয় ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে রাশিয়া।

বুধবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এক টেলিভিশন ভিডিওতে এসে নতুন এই ভ্যাকসিনের অনুমোদন দেওয়ার কথা জানান।

তিনি বলেন, “আমি একটা দারুণ খবর দিচ্ছি। নভোসিবিরস্কের ভেক্টর সেন্টার আবি'ষ্কার করেছে দ্বিতীয় করো'না ভ্যাকসিন। এর নাম এপিভ্যাককরো'না।”

এ সময় পুতিন আরো জানান, করোনাভাইরাসের বিরু'দ্ধে রাশিয়ার তৃতীয় আরেকটি ভ্যাকসিন তৈরি করেছে চুমাকভ সেন্টার যা কিছুদিনের মধ্যেই নথিভুক্ত করা হবে।

‘স্পুটনিক-ভি’ ভ্যাকসিন দিয়ে করোনাভাইরাসকে কাবু করা সম্ভব বলে দাবি রাশিয়ার বিজ্ঞানীদের। যদিও রাশিয়ার তৈরি প্রথম ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে এখনও চলমান প্রশ্নের মধ্যেই দ্বিতীয় ভ্যাকসিন অনুমোদনের ঘোষণা দিলে প্রেসিডেন্ট পুতিন।

ইতোমধ্যেই এই ভ্যাকসিনের প্রথম পর্যায়ের হিউম্যান ট্রায়াল সাফল্যের স'ঙ্গে শেষ হয়েছে বলে মস্কো টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে। দ্রুত পরবর্তী ধাপগু'লিও শেষ করার চেষ্টা চলছে। রাশিয়ার তৈরি এই ভ্যাকসিন বিশ্বের বাকি দেশগু'লিতে পৌঁছে দেওয়া হবে বলে ঘোষণা করেছেন পুতিন।

রাশিয়ার উপ প্রধানমন্ত্রী তাতায়ানা গোলিকাভার দাবি, ‘এপিভ্যাককরো'না’ ভ্যাকসিনটির পার্শ্বপ্রতিক্রিয়া নেই। এই ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়ালের জন্য নির্দিষ্ট একটি পরিকল্পনা নেওয়া হয়েছে। ৪০ হাজার স্বেচ্ছাসেবকের উপরে ভ্যাকসিনটি প্রয়োগ করার বি'ষয়ে পদ'ক্ষেপ নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *