1. [email protected] : admi :
  2. [email protected] : admin admin : admin admin
  3. [email protected] : atayur :
  4. [email protected] : Toufiq Hassan : Toufiq Hassan
  5. [email protected] : News Reporter :
কাঠে খোদাই করা বিশ্বের সবচেয়ে লম্বা কুরআন
বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ০১:২৫ অপরাহ্ন

কাঠে খোদাই করা বিশ্বের সবচেয়ে লম্বা কুরআন

Desk Report
  • Update Time : শুক্রবার, ৫ জুন, ২০২০
  • ৩৫৪ Time View

কাঠে খোদাই করা বিশ্বের সবচেয়ে লম্বা কুরআন বিশ্বের বৃ'হত্তম সংখ্যাগরিষ্ট মুসলিম দেশ ইন্দোনেশিয়ার পালেম্ব'ঙ্গ-তে কাঠে খোদাই করে তৈরি করা হয়েছে পবিত্র কুরআনুল কারিমের এক পাণ্ডুলিপি। এটি বিশ্বের সবচেয়ে লম্বা কুরআনের পাণ্ডুলিপি। কুরআনুল কারিমের এ পাণ্ডলিপি'টির নাম রাখা হয়েছে ‘কুরআনুল আকবর’।

বিশ্বের প্রসি'দ্ধ লিপিকর্মী, শিল্পকর্মী, আর্টিস্ট ও শিল্পীদের অংশগ্রহণের মাধ্যমে ২০০২ সালে এহসানিয়া ইসলামিয়া মা'দরাসার তত্ত্বাবধানে কাঠের ওপর খোদাই করে কুরআন লেখার কাজটি শুরু করা হয়। ‘ট্যাম্পু’ নামের এক ধরণের বিশেষ কাঠের ওপর লেখা হয়েছে এ কুরআন। এ কাঠটিতে উইপোকা কিংবা ঘূণ-এর আ'ক্রমণ হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। তাছাড়া এ কাঠটি পানি শোষণেও বিশেষ ক্ষমতা সম্পন্ন ও নিরাপদ।

কাঠের ওপর খোদাই করে লেখা এ কুরআনুল কারিমের পুরো পাণ্ডুলিপি এখনো শেষ হয়নি। কুরআনুল কারিমের ১৬ থেকে ৩০তম পারা পর্যন্ত মোট ১৫ পারা লেখা সম্পন্ন হয়েছে। ৭ বছরের অক্লান্ত পরিশ্রমে ১ লাখ ৭০ হাজার মা'র্কিন ডলার খরচ হয়েছে এতে। বাকি ১৫ পারা লেখার প্রস্তুতি চলছে। ১৫ পারা (১৬-৩০) কুরআন লেখার কাজে ব্যবহৃত কাঠের পুরোত্ব ছিল ২.৫৯ মিটার লম্বায় ১৭৭ সেন্টিমিটার এবং ১৪০ সেন্টিমিটার প্রস্থ। ৩১৫টি কাঠের তক্তার উভয় পিঠেই লেখা হয়েছে। এতে ৫ তলা ভবনের সমতুল্য আকার ধারণ করেছে পাণ্ডুলিপি'টি।

কুরআনের পাণ্ডুলিপি তৈরিতে বাদামি রঙের ‘ট্যাম্পু’ কাঠের তক্তার মাঝখানে লেখা হয়েছে কুরআনের আয়াত। কাঠের চার পাশে বিভিন্ন নকশা ও দোয়া লেখা হয়েছে। ২০১২ সালের ৩০ জানুয়ারি ইন্দোনেশিয়ার তৎকালীন প্রেসিডেন্ট সুসিলো বামবাং ইয়োধোয়োনো আন্তর্জাতিক ইসলামী সংস্থা ওআইসির নেতৃবৃন্দদের নিয়ে বিশ্বের দীর্ঘতম কাঠে খোদাই করা কুরআনের এ পাণ্ডুলিটির উদ্বোধন করেন। কাঠের ওপর খোদাই করা কুরআনের এ ১৫ পারার দীর্ঘ পরীক্ষা নিরীক্ষা শেষে কুরআনের খোদাইকৃত অংশগু'লো দর্শনার্থীদের জন্য পালেম্ব'ঙ্গ গ্র্যান্ড মসজিদের সামনে স্থাপন করা হয়েছে।

উল্লেখ্য যে, এশিয়া ও অস্ট্রেলিয়ার মাঝে ১ হাজারেরও বেশি দ্বীপ নিয়ে গঠিত বিশ্বের চতুর্থ বৃ'হত্তম জনসংখ্যার দেশ ও বৃ'হত্তম মুসলিম রাষ্ট্র ইন্দোনেশিয়া। এ দেশটিতে ৩০০টি স্থানীয় ভাষা রয়েছে। বৈচিত্রপূর্ণ জাতিগোষ্ঠীর বসবাসও রয়েছে এ দ্বীপ রাষ্ট্রটিতে। পবিত্র কুরআনের সবচেয়ে দীর্ঘ কাঠের ওপর খোদাই করা কুরআনের ১৫ পারার পাণ্ডুলিপি'টি দেখতে প্রতি বছরই হাজার হাজার দর্শক ইন্দোনেশিয়ার পালেম্ব'ঙ্গে জড়ো হয়। ‘কুরআনুল আকবার’ নামে প্রসি'দ্ধ বিশ্বের সবচেয়ে লম্বা কুরআন দেখতে প্রতি বছর হাজার হাজার দর্শক ইন্দোনেশিয়ার ‘পালেম্ব'ঙ্গ’তে জড়ো হয়।

অনেক পরিশ্রমের ফসল কাঠের ওপর খোদাই করা ‘কুরআনুল আকবর’ বিশ্বের দীর্ঘ কুরআন। নিঃসন্দে'হে এটি ইসলাম ও মুসলমানদের ধ'র্মীয় ভাব-গাম্ভীর্যকে বৃ'দ্ধি করবে। মুসলিম উম্মাহ তা স্বচক্ষে দেখে তাদের ধ'র্মীয় চিন্তাচেতনা ও ঈমানকে বহুগু'ণে বৃ'দ্ধি করবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
News Bulletin © All rights reserved 2021
Develper By ITSadik.Xyz