1. admin1@newsbulletin.info : admi :
  2. mohamamdin95585@gmail.com : atayur :
  3. sawontheboss4@gmail.com : Toufiq Hassan : Toufiq Hassan
  4. zilanie01@gmail.com : Rumie :
কোরআন তেলাওয়াত শুনে ইসলাম গ্রহণ করলেন ফরাসি তরুণী |
মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০৬:৫৭ পূর্বাহ্ন

কোরআন তেলাওয়াত শুনে ইসলাম গ্রহণ করলেন ফরাসি তরুণী |

Desk Report
  • Update Time : শুক্রবার, ১৩ নভেম্বর, ২০২০
  • ৬২৫ Time View
কোরআন তেলাওয়াত শুনে ইসলাম গ্রহণ করলেন ফরাসি তরুণী |

‘আমি দক্ষিণ ফ্রান্সের একটি ক্যাথলিক পরিবারে বেড়ে উঠেছি। ছুটি কা'টানো ছাড়া ধ'র্ম আমা'দের জীবনের বিশেষ কিছু ছিল না। ফ্রান্সে ধ'র্ম একটি ব্যক্তিগত বি'ষয়। মাধ্যমিক স্কুলে একটি মুসলিম মেয়ে আমা'র সহপাঠী ছিল। তার স'ঙ্গে কেউ বন্ধুত্ব করতে রাজি ছিল না। আমি তাঁর দিকে বন্ধুত্বের হাত বাড়িয়ে দিলাম। আমা'র মা-বাবা বলেছিলেন সবার প্রতি সহানুভূ'তিশীল 'হতে—সে যে বর্ণেরই হোক এবং যেখান থেকেই আসুক। তাই আমি তাঁর স'ঙ্গে বন্ধুত্বের সি'দ্ধান্ত নিলাম। মনে পড়ে, মা'রিয়াম ছিল ব্যক্তিত্ববান এবং অঙ্ক করার সময় সমস্যায় পড়লে সে আমাকে সাহায্য করত। স'প্তাহে দুইবার আমি ও মা'রিয়াম আমা'দের বাড়িতে লেখাপড়া করতাম। একদিন কোনো কারণে আমা'দের বাড়িতে পড়া সম্ভব ছিল না। সে আমাকে তাদের বাড়িতে আমন্ত্রণ জানাল। আমি আগে কখনো তাদের বাড়ি যাইনি। তার মায়ের স'ঙ্গে দেখা হবে—এই ভাবনায় আমা'র ভেতর উত্তেজনা অনুভব করছিলাম। তখন আমা'র বয়স ১৫ বছর।

তারা ছোট একটি অ্যাপার্টমেন্টে থাকত এবং মা'রিয়ামের নিজস্ব কোনো বেডরুম ছিল না। আমর'া লিভিংরুমেই পড়তে বসলাম। তার মা ছিলেন খুবই বন্ধুসুলভ। তিনি আমা'দের জন্য খাবার তৈরি করলেন। আমর'া যখন পড়ছিলাম, মা'রিয়ামের মা তখন রুমের অন্য পাশে বসে একটি বই পড়ছিলেন। যদিও তিনি নিচু স্বরে পড়ার চেষ্টা করছিলেন, তবু আমি তাঁর চমৎকার সুর শুনতে পাচ্ছিলাম। মা'রিয়ামকে জিজ্ঞেস করলাম, তার মা কী করছেন। সে উত্তর দিল, মা মুসলমানের পবিত্র ধ'র্মগ্রন্থ কোরআন পাঠ করছেন। আমি বিস্মিত হলাম। কেননা আমি কখনো এভাবে কাউকে বাইবেল পাঠ করতে দেখিনি। মা'রিয়ামের মাকে বললাম, আপনি আমা'দের কাছে বসুন এবং কোরআন পাঠ করে শোনান। যদিও আমি একটি শব্দও বুঝিনি, তবু তাঁর কোরআন পাঠে আনন্দ পেলাম এবং তা আমা'র হৃদয় ছুঁয়ে গেল।

সেদিনের পর আমি বারবার মা'রিয়ামের বাড়ি যাওয়ার চেষ্টা করেছি, যেন তার মায়ের কাছ থেকে কোরআন তিলাওয়াত শুনতে পারি। কোরআন শুনতে শুনতে একপর্যায়ে আমি তাঁর ধ'র্ম সম্পর্কে জানতে চাইলাম। তিনি ইসলামের পাঁচটি মূলস্তম্ভ সম্পর্কে জানালেন। তিনি প্রতিদিন পাঁচবার স্রষ্টার প্রার্থনা করেন শুনে আমি বিস্মিত হলাম। আমি তাঁর প্রার্থনা (ইবাদত) দেখার আবেদন করলাম এবং তিনি তা অনুমোদন করলেন। তাঁর প্রার্থনা, স্রষ্টার সামনে তাঁকে সিজদাবনত দেখে ইসলামের প্রতি আমা'র ভক্তি ও ভালোবাসা তৈরি হলো। একদিন আমি বললাম, আমি কি আপনার স'ঙ্গে প্রার্থনা করতে পারি? তিনি আমাকে মুসলিম 'হতে না বলে তাঁর স'ঙ্গে প্রার্থনা করার আহ্বান জানালেন। আমি, মা'রিয়াম ও তার মা লিভিংরুমে একস'ঙ্গে প্রার্থনা করলাম। তখন আমা'র বয়স ১৬ বছর। ইসলাম গ্রহণের আগেই আমি ইসলামী প্রার্থনায় (নামাজ, মোনাজাত ইত্যাদি) অভ্যস্ত হয়ে গেলাম। তবে আমি পরিবার নিয়ে চিন্তিত ছিলাম। আমা'র ভয় ছিল, তারা এটা অনুমোদন করবে না। মা'রিয়াম ও তার মা আমাকে কখনো ইসলাম গ্রহণের জন্য চাপ দেননি।

হাই স্কুল শেষ করার পর বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্য আমি প্যারিসে যাই। এটা ছিল আমা'র জীবন বদলে দেওয়ার অবারিত সুযোগ। আমি বি'ষয় হিসেবে ইতিহাস ও আরবি ভাষা নির্বাচন করলাম। কারণ আমি কোরআন সম্পর্কে জানতে চাই। ইসলাম সম্পর্কে আমা'র আগ্রহ বাড়ছিল। ইসলাম সম্পর্কে পড়তে শুরু করলাম এবং প্রার্থনার অভ্যাস অব্যা'হত থাকল। ইসলাম সম্পর্কে যত জানছিলাম, ইসলাম গ্রহণের আগ্রহ তত বাড়ছিল। মা'রিয়ামের মায়ের প্রথম তিলাওয়াত শোনার ১০ বছর পর আমি ইসলাম গ্রহণ করি। পরিবারকে ইসলাম গ্রহণের কথা জানালে তারা ব্যথিত হয়। তাদের স'ঙ্গে সম্পর্ক বহাল রাখতে এবং তাদের ভুল ভাঙাতে আমা'র দীর্ঘ সময় লাগে।’

অ্যাব'াউট ইসলাম থেকে ভাষান্তর

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
News Bulletin © All rights reserved 2021
Develper By ITSadik.Xyz