1. [email protected] : admi :
  2. [email protected] : admin admin : admin admin
  3. [email protected] : atayur :
  4. [email protected] : Author :
  5. [email protected] : Toufiq Hassan : Toufiq Hassan
  6. [email protected] : News Reporter :
বেতন কমছে না যাদের, ঘোষণা দিলো যেসব ব্যাংক !
শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৮:৩৩ অপরাহ্ন

বেতন কমছে না যাদের, ঘোষণা দিলো যেসব ব্যাংক !

Desk Report
  • Update Time : শনিবার, ২০ জুন, ২০২০
  • ১৪৬ Time View
বেতন কমছে না যাদের, ঘোষণা দিলো যেসব ব্যাংক !

করোনা পরিস্থিতির কারণে বেসরকারি ব্যাংক মালিকদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) ব্যাংকারদের বেতন কমানোর যে পরামর'্শ দিয়েছে, সিংহভাগ ব্যাংকই তা অনুসরণ করছে না। তারা বেতন কমানোর পক্ষে নয়।

সূত্র জানায়, ইউসিবি ও এসবিএসি ব্যাংকের পর আরো পাঁচটি বেসরকারি ব্যাংক কর্মকর্তাদের বেতন না কমানোর ঘোষণা দিয়েছে। এই ব্যাংকগু'লো হলো- প্রাইম ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, ব্র্যাক ব্যাংক, ব্যাংক এশিয়া ও মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক।

এছাড়া ইস্টার্ন ব্যাংক ও এনসিসি ব্যাংকও কর্মকর্তাদের বেতন কমাবে না বলে আভাস পাওয়া গেছে।

বেসরকারি খাতের সবচেয়ে বড় ব্যাংক ইসলামী ব্যাংকও কর্মকর্তাদের বেতন কমানোর বি'ষয়ে এখনো কোনো সি'দ্ধান্ত নেয়নি। বৃহস্পতিবারের পরিচালনা পর্ষদের সভায় বি'ষয়টি নিয়ে কোনো আলোচনা হয়নি। আগামী ২৭ জুনের বোর্ড সভার আলোচ্যসূচিতেও এ বি'ষয়টি রাখা হয়নি।

সম্প্রতি বিএবির পরামর'্শে এক্সিম ও সিটি ব্যাংক কর্মকর্তাদের বেতন কমানোর ঘোষণা দিলে বেসরকারি ব্যাংকগু'লোর কর্মকর্তাদের মধ্যে ক্ষোভ ও উৎকণ্ঠা দেখা দেয়। তবে বৃহস্পতিবার ইউনাইটেড কমা'র্শিয়াল ব্যাংক (ইউসিবি) এবং সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমা'র্স (এসবিএসি) ব্যাংক এই মহা'মা'রীর মধ্যে কর্মকর্তাদের বেতন না কমানোর ঘোষণা দিলে ব্যাংকারদের মধ্যে কিছুটা স্বস্তি ফিরে আসে।

১৯৯৩ সালে নয়টি সদস্য ব্যাংক নিয়ে বিএবির যাত্রা শুরু হয়। ২০০৮ সালের ২১ জানুয়ারি থেকে বিএবির চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন নজরুল ইসলাম মজুম'দার। এই নজরুল ইসলাম মজুম'দারই বিএবির পক্ষ থেকে সব ব্যাংকের চেয়ারম্যানদের চিঠি দিয়ে আগামী দেড় বছর ব্যাংকারদের বেতন ১৫ শতাংশ হ্রাস, সব ধরনের মিডিয়ায় বিজ্ঞাপন বন্ধসহ ১৩ দফা পদ'ক্ষেপ নিতে বলেছিলেন।

ডাচ-বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম মো. শিরিন শুক্রবার রাতে বলেন, আমা'দের ব্যাংকের কর্মকর্তাদের বেতন কমানোর প্রশ্নই আসে না। কোনো অবস্থাতেই আমর'া এমন অমানবিক সি'দ্ধান্ত গ্রহণ করব না। যে কর্মকর্তারা ব্যাংকটিকে এমন ভালো জায়গায় নিয়ে এসেছেন এই মহা'মা'রীকালে তাদের বেতন কমাব কেন? মহা'মা'রীর সময়ে ব্যাংকাররা জীবনের ঝুঁকি নিয়ে গ্রাহকদের সেবা দিচ্ছেন। সরকারের প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নের অবদান রাখছেন। এ অবস্থায় তাদের বেতন কমানোর চিন্তা করছি না।

ব্র্যাক ব্যাংকের চেয়ারম্যান আহসান এইচ মনসুরও একই ধরনের কথা বলেন।

তিনি বলেন, বর্তমান প্রেক্ষাপটে কর্মকর্তাদের বেতন-ভাতা কমানোর কোনো চিন্তা আমর'া করছি না। এ কথা ঠিক যে এই বছরে ব্যাংকের মুনাফা অনেক কমে যাব'ে। কিন্তু সেটার কারণে কর্মকর্তাদের বেতন কমানোর মতো কঠিন সি'দ্ধান্ত ব্র্যাক ব্যাংক নেবে না।

প্রাইম ব্যাংকের চেয়ারম্যান তানজিল চৌধুরী বলেন, ব্যাংকের কর্মকর্তারা হচ্ছেন আমা'দের পরিবারের একটি অংশ। এই কঠিন সময়ে তাদের বেতন কমাব কেন? সংকট মোকাবেলার জন্য আমর'া ব্যয় সংকোচন করব ঠিক, কিন্তু সেটা ভিন্ন পথে। পরিবারের সদস্যদের বেতন কমিয়ে নয়। আমর'া ইতোমধ্যে সারা দেশে আমা'দের যে শাখাগু'লো আছে সেগু'লোর ভাড়া কমানোসহ অন্যান্য খরচ কমানোর উদ্যোগ নিয়েছি। যাদের কাছ থেকে ভাড়া নিয়ে শাখাগু'লো করা হয়েছে তাদের সংকটের কথা বুঝিয়ে ভাড়া কমানোর চেষ্টা করছি। সবাই ইতিবাচক সাড়া দিয়েছেন।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের (এমটিবি) ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান বলেন, আমর'া বেতন কমাইনি। এই মুহূর্তে কমানোরও কোনো পরিকল্পনা নেই।

ব্যাংক এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক আরফান আলী বলেন, আমা'দের ব্যাংকে কর্মকর্তাদের বেতন কমানো হবে না। আমর'া ভালো আছি। কর্মকর্তাদের স'ঙ্গে নিয়ে সংকট মোকাবেলা করা হবে। ব্যবস্থাপনা কর্তৃপক্ষ তাই মনে করে।

ইস্টার্ন ব্যাংক ও এনসিসি ব্যাংকও কর্মকর্তাদের বেতন কমাবে না বলে জানা গেছে।

ব্যাংক নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান ও ইস্টার্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আলী রেজা ইফতেখার বলেন, এখন পর্যন্ত বেতন কমানোর কোনো চিন্তাভাবনা আমা'দের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ করেনি।

তিনি বলেন, বিএবি কোনো ব্যাংকের রেগু'লেটরি বডি নয়, তারা পরামর'্শ দিতেই পারে। বেতন কমানোসহ যে কোনো বি'ষয়ে সি'দ্ধান্ত নেবে ব্যাংকের পরিচালনা পর্ষদ। আমা'দের পর্ষদ এখনও এ বি'ষয়ে কোনো সি'দ্ধান্ত নেয়নি।

নাম প্রকাশ না করার শর্তে এনসিসি ব্যাংকের একজন কর্মকর্তা বলেন, আমা'দের ব্যাংকে বেতন কমানো হবে না। কর্তৃপক্ষ এমন সি'দ্ধান্তের কথা বিভাগীয় প্রধানদের জানিয়ে দিয়েছে।

ইসলামী ব্যাংকের ভাইস চেয়ারম্যান শাহাবুদ্দিন চুপ্পু বলেন, ব্যাংকের বোর্ড এখন পর্যন্ত বেতন কমানোর কোনো সি'দ্ধান্ত নেয়নি। বৃহস্পতিবার বোর্ডের সভা ছিল। সভায় এ বি'ষয়ে কোনো আলোচনা হয়নি। ২৭ জুন বোর্ডের আরেক সভা হবে। সে সভার আলোচ্যসূচিতেও বেতন কমানোর এজেন্ডা নেই।

গত রোববার ব্যাংক কর্মকর্তাদের বেতন ১৫ শতাংশ কমানোর সুপারিশ করে দেশের সব বেসরকারি ব্যাংকের চেয়ারম্যানের কাছে চিঠি দেয় বিএবি। চিঠিতে কর্মীদের পদোন্নতি, ইনক্রিমেন্ট, ইনসেনটিভ বোনাস বন্ধসহ ১৩ দফা সুপারিশ করা হয়। সেই সুপারিশের আলোকে সিটি ব্যাংক তাদের কর্মকর্তা-কর্মচারীদের ১৬ শতাংশ বেতন-ভাতা কমিয়েছে। এক্সিম ব্যাংক কমিয়েছে ১৫ শতাংশ। এবি ব্যাংক মে ও জুন মাসের বেতন ৫ শতাংশ কমিয়েছে।

বৃহস্পতিবার আল-আরাফাহ ইসলামী ব্যাংক (এআইবিএল) কর্মকর্তাদের বেতন কমিয়েছে ১০ থেকে ২৫ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে কার্যরত ৬০টি ব্যাংকে বর্তমানে জনবল রয়েছে ১ লাখ ৭৮ হাজার ৪৩০ জন। এর মধ্যে বেসরকারি ব্যাংকে আছে ১ লাখ ৯ হাজার ১২৭ জন। বিদেশি ব্যাংকে তিন হাজার ৮৫৮ জন। আর সরকারি ব্যাংকে ৬৫ হাজার ৪৪৫ জন। সূত্র: বিডিনিউজ

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
News Bulletin © All rights reserved 2021
Develper By ITSadik.Xyz