1. admin1@newsbulletin.info : admi :
  2. mohamamdin95585@gmail.com : atayur :
  3. sawontheboss4@gmail.com : Toufiq Hassan : Toufiq Hassan
  4. zilanie01@gmail.com : Rumie :
ভোরে স’হ'বা'সের যত উ'পকা'রিতা!
রবিবার, ০৯ মে ২০২১, ০৩:১৫ পূর্বাহ্ন

ভোরে স’হ’বা’সের যত উ’পকা’রিতা!

Desk Report
  • Update Time : শনিবার, ১ মে, ২০২১
  • ১৪৩ Time View

বিশেষজ্ঞদের মতে ভোর বেলায় স’হবাসের ফলে রো’গ প্রতিরোধ ক্ষ’মতা বৃ’'দ্ধি ছাড়াও অনেক উপকার পাওয়া যায়।রাত বা অন্য সময়ের চেয়ে ভোরে মি’লনের ফলে হৃদরো’গে আ’ক্রা'ন্ত হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায় বলে জানান বিশেষজ্ঞরা। এরই সাথে সাথে রো’গ প্রতিরোধ ক্ষ’মতাও অনেক বেড়ে যায়।

এসময় না’রী এবং পুরু’ষ উভ’য়েরই যৌ'’ন হরমোন গু'’লির মাত্রা থাকে তু’'ঙ্গে।তবে এসময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হয়।তাই ঘু'মাতে যাওয়ার সময় পরিষ্কার পরিচ্ছন্ন হওয়া খুবই জরুরি।ভোরবেলা মি’লন শ’রীরে অ্যান্টিবডি গঠন করতে সাহায্য করে, শ’রীরের র’ক্ত সঞ্চালন সঠিক থাকে। এছাড়া সকালের মি’লনের ফলে আর্থ্রাইটিস ও মাইগ্রে'নের মত রো’গ কম হয়।

স’'ঙ্গী বা স’'ঙ্গিনীর স’'ঙ্গে ভালবাসার একা’ন্ত সময় কা’টাতে চাইছেন? এগিয়ে যান। কারণ নিয়মিত যৌ'’নমি’লন বা স’হবাস মা’নসিক শান্তির স’'ঙ্গেই আপনার ক্লান্তি কাটিয়ে দেবে, ক্যালরি কমাবে, আরামের ঘু'মও উপহার দেবে। এক কথায় শ’রীরকে করে তুলবে সুস্থ, ঝরঝরে।

নিয়মিত স’হবাসের দশটি উপকারিতা-
১) স'প্তাহে দু`দিন যৌ' নমি’লন পুরু’ষদের হা’র্ট অ্যা’টাকের সম্ভাবনা বহুলাংশে কমিয়ে দেয়। ২) যৌ'’নমি’লন ব্যাথা উপশমে অব্যর্থ। যৌ'’নমি’লনের সময় অর্গাসমের ফলে অক্সিটোসিন হরমোন ক্ষরণের মাত্রা পাঁচ গু'ণ বৃ’'দ্ধি পায়। এর স’'ঙ্গেই শ’রীর এন্ডোরফিনস ক্ষরণ করে যা ব্যাথা কমিয়ে দিতে গু'রুত্বপূর্ণ ভূমিকা নেয়।

৩) নিয়মিত যৌ'’নমি’লন শ’রীরে IgA অ্যান্টিবডির সংখ্যা বাড়িয়ে তোলে। যা রো’গ প্রতিরোধে অ'পরিহার্য্য। ৪) স’হবাস ক্লান্তি দূর করে। মা’নসিক শান্তি তৈরি করে। ৫) যৌ'’নমি’লনের পরবর্তী ঘু'ম আরাম ও শান্তির হয়। যা সার্বিক ভাবে শা’রীরিক সুস্থতা বৃ’'দ্ধি করে।

৬) প্রত্যেকবার যৌ'’নমি’লনের ফলে অন্তত পক্ষে ৮০ ক্যালরি করে ক্ষয় হয়। ফলে ওজন ঝরানোর জন্য মোক্ষম প'দ্ধতি স’হবাস। ৭) যৌ'’নমি’লন চলাকালীন ডিহাইড্রোএপিএন্ড্রোস্টেরন নামের একটি হরমোন ক্ষরিত হয়। এই হরমোন রো’গ প্রতিরোধ ক্ষ’মতা বৃ’'দ্ধির স’'ঙ্গে স’'ঙ্গে বিভিন্ন কোষ-কলাকে মেরামত করে। ফলে আয়ু বৃ’'দ্ধি পায়।

৮) স’হবাসের সময় হৃদস্পন্দনের হার বৃ’'দ্ধি পায়। ফলে শ’রীরের বিভিন্ন অ’'ঙ্গে ও কোষে র’ক্ত সঞ্চালনের মাত্রা বৃ’'দ্ধি পায়। ৯) স’হবাস চলাকালীন অতিরিক্ত টেস্টোস্টেরনের ফলে যৌ'’নমি’লন তৃ’'প্তি দায়ক হয় এটা সবারই জানা। কিন্তু অনেকেরই জানা নেই টেস্টোটেরন একই স’'ঙ্গে হাড় মজবুত করে, কোলেস্টেরল নি’য়ন্ত্রণে রাখে, হা’র্টের সুস্থতা বজায় রাখে। ম’হিলাদের ক্ষেত্রে এই সময় অতিরিক্ত ইস্ট্রোজেন ক্ষরণ হা’র্টের সুস্থতা বজায় রাখে, এবং গন্ধ নি’য়ন্ত্রণ করে।

১০) স'প্তাহে অন্তত তিনবার যৌ'’ন মি’লন বাহ্যিকভাবে আপনার ব’য়স দশ বছর কমিয়ে দিতে পারে। স’হবাসের সময় শ’রীরে অক্সিটোসিন, এন্ডোরফিন জাতীয় মলিকিউলস ক্ষরণ বৃ’'দ্ধি পায়। ক্ষ’তিগ্রস্থ ত্বক কোষ গু'’লিকে মেরামত করতে পারে এই মলিকিউলসগু'’লি।

এছাড়া এই সময় যৌ'’ন মি’লন চলাকালীন যে গ্রোথ হরমোন ক্ষরিত হয় তা চামড়ার কুঞ্চন প্রতিরোধ করে। র’ক্ত সঞ্চালন বৃ’'দ্ধি করে। ত্বকের ঔজ্বল্য বাড়ায়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
News Bulletin © All rights reserved 2021
Develper By ITSadik.Xyz