1. [email protected] : admi :
  2. [email protected] : admin admin : admin admin
  3. [email protected] : atayur :
  4. [email protected] : Toufiq Hassan : Toufiq Hassan
  5. [email protected] : News Reporter :
ব্রেকিং নিউজঃকরো’নাভা’ইরাসে দেশে প্রথমবারের মত কোন বিচারক মা’রা গেলো
রবিবার, ২৬ জুন ২০২২, ১০:২৭ অপরাহ্ন

ব্রেকিং নিউজঃকরো’নাভা’ইরাসে দেশে প্রথমবারের মত কোন বিচারক মা’রা গেলো

Desk Report
  • Update Time : বৃহস্পতিবার, ২৫ জুন, ২০২০
  • ১৬৫ Time View

লালমনিরহাটের নারী ও শিশু নি’র্যাতন দম’ন বিশেষ ট্রাইব্যুনালের বিচারক (জে'লা জজ) ফেরদৌস আহমেদ করো’নাভা’ইরাসে আ'ক্রা'’ন্ত হয়ে মা’রা গেছেন। দেশে করো’নাভা’ইরাসে সংক্র’মিত হয়ে মা”রা যাওয়া প্রথম বিচারক তিনি। বুধবার রাত আট'টায় তিনি ঢাকায় সম্মিলিত সামর'িক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মা”রা যান।

সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহা'ম্ম'দ সাইফুর রহমান এ তথ্য নিশ্চিত করেন। সাইফুর রহমান বলেন, করো’নাভা’ইরাসে আ'ক্রা'’ন্ত ফেরদৌস আহমেদ চার দিন ধরে লাইফ সা'পোর্টে ছিলেন। বুধবার রাত আট'টায় তিনি মা’রা যান। বৃহস্পতিবার সকাল ১১ টায় জামালপুর শহরে ম’রহু’মের জানাজা ও পরে সেখানেই তার দা’ফন হবে।

১৯৮৪ সালে বিচার বিভাগে মুন্সেফ হিসেবে (সহকারী জজ) হিসেবে যোগদান করেন ফেরদৌস আহমেদ। এর আগে ২৩ জুন সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে জানানো হয়, দেশের অধস্তন আ'দালতের ২৬ জন বিচারক করো’না ভা’ইরাসে সংক্র’মিত হয়েছেন। আ'দালতের ৯৭ জন কর্মচারী করো’না ভা’ইরাসে আ'ক্রা'’ন্ত হয়েছেন, যার মধ্যে সুপ্রিম কোর্টের ২৬ জন এবং অধস্তন আ'দালতের ৭১ জন কর্মচারী রয়েছেন।

বিচারক ফেরদৌস আহমেদের মৃ’ত্যুতে গ’ভীর শো’ক প্রকাশ করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও আইনমন্ত্রী আনিসুল হক। পৃথক শো’কবার্তায় তারা ম’রহু’মের বি’দে'হী আ’ত্মা'র মা’গফিরাত কাম’না করে ও তার শো’কসন্ত’'প্ত পরিবারের প্রতি গ’ভীর স’মবেদনা জ্ঞাপন করেন। বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশের পক্ষ থেকেও গ’ভীর শো’ক প্রকাশ করা হয়েছে।

ভার্চুয়াল আ'দালতে আবেদনের শুনানি শেষে বৃহস্পতিবার পর্যন্ত সারা দেশে মোট ৩৯ হাজার ২০২ জন জামি’ন পেয়েছেন। সুপ্রিম কোর্টের বিশেষ কর্মকর্তা মো: সাইফুর রহমান বলেন, ১১ মে থেকে ২৫ কার্যদিবসের মধ্যে ৭৩ হাজার ১১৬ জনের জামিন আবেদনের শুনানি অনুষ্ঠিত হয়েছে। আ'দালতের কার্যক্রম ২৬ মা'র্চ থেকে স্থগিত থাকলেও করো’নাভা’ইরাসের সংক্রম’ণ রোধে সাধারণ ছুটির মধ্যে ১১ মে থেকে ভি’ডিও ক’নফারেন্সের মাধ্যমে বিচার কার্যক্রম শুরু হয়।

হাইকোর্ট গত ১০ মে জরুরি মা'মলার ভার্চুয়াল শুনানির জন্য তিনটি বেঞ্চ গঠন করে এবং অধীনস্থ আ'দালতগু'লোকে জরুরি জামিন সম্পর্কিত মা'মলাগু'লো শুনানির জন্য নির্দেশনা দেয়। আ'দালতকে ভি’ডিও কনফারেন্স এবং অন্যান্য ডি’জিটাল সুবিধার মাধ্যমে বিচারের কার্যক্রম পরিচালনার অনুমতি দেয়ার জন্য সেদিন একটি অধ্যাদেশ জারি করা হয়। রাষ্ট্রপতি আবদুল হা'মিদ ওই অধ্যাদেশ জা’রি করেন। পরে একটি প্রজ্ঞাপন জারি করে অধ্যাদেশ তাৎক্ষণিকভাবে কার্যকর হবে বলে জানায় আই’ন, বি’চার ও সংসদ বি'ষয়ক মন্ত্রণালয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
News Bulletin © All rights reserved 2021
Develper By ITSadik.Xyz