1. [email protected] : admi :
  2. [email protected] : admin admin : admin admin
  3. [email protected] : atayur :
  4. [email protected] : Toufiq Hassan : Toufiq Hassan
  5. [email protected] : News Reporter :
দ্বিতীয় দফায় সংক্রমণ ঝুঁ'কিতে বিশ্বের শীর্ষ দশে বাংলাদেশ
রবিবার, ২৬ জুন ২০২২, ১০:২৫ অপরাহ্ন

দ্বিতীয় দফায় সংক্রমণ ঝুঁ’কিতে বিশ্বের শীর্ষ দশে বাংলাদেশ

Desk Report
  • Update Time : শুক্রবার, ২৬ জুন, ২০২০
  • ১১৯ Time View

প্রা’ণঘা'তী করো’নাভাই’রাস মহা'মা’রি মোকাবিলায় বিধি-নিষে'ধে শিথিলতা আনায় দ্বিতীয় দফায় সংক্রমণের ঝুঁ’কি তৈরি হয়েছে; বিশ্বের এমন শীর্ষ ১০ দেশের তালিকা তৈরি করেছে ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান। এই তালিকায় জার্মানি, ইউক্রেন, যু’ক্তরাষ্ট্র এবং সুইজারল্যান্ডের পর পঞ্চ’ম স্থানে রয়েছে বাংলাদেশ।

২৫ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছেন; এমন ৪৫ দেশে আগের স'প্তাহের তুলনায় পরের স'প্তাহে করো’না সংক্রমণের ভিত্তিতে তথ্য উপাত্ত বিশ্লেষণ করে এই প্রতিবেদন তৈরি করেছে ব্রিটিশ এই দৈনিক। এতে ৪৫ দেশের মধ্যে অন্তত ২১টিতে লকডাউনে শিথিলতা আনার পর ভাই’রাসটির সংক্রমণ বেড়েছে।

গার্ডিয়ান বলছে, বর্তমানে করো’নাভাই’রাস সংক্রমণের ভ’য়াবহ বৃ'দ্ধির মুখোমুখি হয়েছে দশটি দেশ। প্রাদুর্ভাব নিয়ন্ত্রণের জন্য এসব দেশে তেমন কঠোর পদ'ক্ষেপ নেই। অথবা লকডাউনের মতো পদ'ক্ষেপ নেয়া হলেও তা শিথিল করা হয়েছে। আর এরপরই সংক্রমণ আগের তুলনায় অনেকটা বেড়েছে।

ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করো’না ট্র্যাকিং অ্যাপের মাধ্যমে সংগৃহীত করো’নার তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে গার্ডিয়ান করো’নার মা’রাত্মক প্রাদুর্ভাবের ৪৫ দেশের মধ্যে ওই ১০টি দেশকে শনাক্ত করেছে। মহা'মা’রি মোকাবিলায় নেয়া পদ'ক্ষেপে শিথিলতার ভিত্তিতে দেশগু'লোর স্কোরও নির্ধারণ করা হয়েছে।

লকডাউন শিথিলের পর এসব দেশে এক স'প্তাহের তুলনায় পরবর্তী স'প্তাহে সংক্রমণের হার বৃ'দ্ধি পেয়েছে। শীর্ষে থাকা ইউরোপের দেশ জার্মানিতে গত স'প্তাহের তুলনায় সংক্রমণ বেড়েছে ৩৬ দশমিক ৭ শতাংশ। দেশটিতে মোট করো’না আ’ক্রা'ন্তের সংখ্যা এখন এক লাখ ৯১ হাজার ৪৪৯ জন।

এরপরই ৩৯ হাজার ১৪ জন রোগী নিয়ে দ্বিতীয় স্থানে আছে ইউক্রেন; দেশটিতে এক স'প্তাহের ব্যবধানে সংক্রমণ বৃ'দ্ধি পেয়েছে ২৯ দশমিক ৩ শতাংশ। এছাড়া করো’নায় সবচেয়ে বিপর্যয়ের মুখে থাকা যু’ক্তরাষ্ট্রের অবস্থান তৃতীয় স্থানে; গত স'প্তাহের তুলনায় দেশটিতে সংক্রমণ বেড়েছে ২৪ দশমিক ৬ শতাংশ।

বিশ্বে সর্বাধিক ২৩ লাখ ৪৭ হাজার ২২ জন করো’নায় আ’ক্রা'ন্ত হয়েছেন যু’ক্তরাষ্ট্রে। আ’ক্রা'ন্তদের মধ্যে মা’রা গেছেন রেকর্ড এক লাখ ২৪ হাজারের বেশি। লকডাউন শিথিলের কারণে দ্বিতীয় দফায় সংক্রমণের ঝুঁ’কিতে থাকা দেশের এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছে ইউরোপের আরেক দেশ সুইজারল্যান্ড। দেশটিতে এক স'প্তাহের ব্যবধানে করো’না রোগী বেড়েছে ১৫ দশমিক ১ শতাংশ।

এরপরই পঞ্চ’ম স্থানে আছে বাংলাদেশ; গত স'প্তাহের তুলনায় বাংলাদেশে সংক্রমণ বৃ'দ্ধি পেয়েছে ১২ দশমিক ৯ শতাংশ। এরপরেই রয়েছে যথাক্রমে ফ্রান্স, সুইডেন, ই’রান, ইন্দোনেশিয়া ও সৌদি আরব। এসব দেশেকেও লকডাউন শিথিল করার মাশুল দিতে হচ্ছে এখন।

গার্ডিয়ান বলছে, এপ্রিল থেকেই করো’নার ব্যাপক সংক্রমণ দেখেছে যু’ক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশ। ই’রান, জার্মানি ও সুইজারল্যান্ডে সুস্থ হওয়ার হার আগের স'প্তাহের চেয়ে বেড়েছে। মহা'মা’রি মোকাবিলায় কম কঠোর ব্যবস্থা নেয়ায় এসব দেশে দ্বিতীয় দফায় সংক্রমণের ঝুঁ’কি তৈরি হয়েছে। সবচেয়ে ক্ষ'তিগ্রস্ত দেশগু'লোকে এখনও কঠোর লকডাউনের মুখোমুখি 'হতে হবে।

অক্সফোর্ডের করো’নাভাই’রাস ট্র্যাকারের তথ্য অনুযায়ী, কোনো দেশের মহা'মা’রি মোকাবিলায় কঠোর পদ'ক্ষেপ শিথিল করা হলে সেদেশের স্কোর একশ’র মধ্যে ৭০ এর নিচে। করো’না মোকাবিলায় সরকারি তথ্য প্রচার, নিয়ন্ত্রণ ব্যবস্থা এবং অব’রু'দ্ধ করে দেয়ার মতো ব্যবস্থাগু'লোকে এই স্কোরের মানদ’ণ্ড হিসেবে ধ’রা হয়েছে।

জার্মানিতে ‘রিপ্রোডকাশন রেট’ (একজন কতজনকে সংক্রমিত করছে সে হার) গত স'প্তাহের যা ছিল এই স'প্তাহে তা বেড়ে তিনগু'ণ হয়েছে। দ্বিতীয় দফায় প্রাদুর্ভাব শুরু হওয়া দেশটির দু’টি কাউন্টিকে ফের লকডাউন ঘোষণা করা হয়েছে। এর আগে দেশটি করো’নার বিস্তার ঠেকাতে জারিকৃত বিধিনিষে'ধ শিথিল করে।

তবে জার্মানিতে সংখ্যার দিক দিয়ে নতুন সংক্রমণের সংখ্যা বর্তমানে কম। এদিকে লকডাউন শিথিল করার পর সৌদি আরব এবং ই’রানে ভাই’রাসটির দ্বিতীয় দফা সংক্রমণ শুরু হয়েছে। গত মে মাস জুড়ে লকডাউন শিথিল করার পর ই’রানে দ্বিতীয়বারের মতো করো’নার সংক্রমণ চূড়ায় (পিক)পৌঁছেছে।

অক্সফোর্ড কোভিড-১৯ গভর্নমেন্ট রেসপন্স ট্র্যাকারের গবেষণা প্রধান থমাস হেল এর কারণ হিসেবে বলছেন, ‘শুরুতেই এশিয়া ও ইউরোপের অনেক দেশে করো’নার প্রকো'প শুরু হয়েছিল এবং ভাই’রাসটির সংক্রমণ কমিয়ে আনতে সক্ষম হওয়ার পর দেশগু'লো অ’তি দ্রুতই লকডাউন নিষে'ধাজ্ঞা তুলে নেয়।’

তিনি বলেন, ‘আম’রা আরও দেখেছি- ভা’রতের মতো কিছু দেশ অর্থনীতির সংকট কাটিয়ে উঠতে খুব দ্রুতই লকডাউন শিথিল করেছে। আমা'দের লকডাউন রোলব্যাক চেকলিস্ট দেখাচ্ছে, অনেক দেশই বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া অ’ভিষ্ট লক্ষ্যে পৌঁছানোর আগেই লকডাউন সংক্রা'ন্ত বিধিনিষে'ধ তুলে নিচ্ছে।’

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
News Bulletin © All rights reserved 2021
Develper By ITSadik.Xyz