1. [email protected] : admi :
  2. [email protected] : admin admin : admin admin
  3. [email protected] : atayur :
  4. [email protected] : Toufiq Hassan : Toufiq Hassan
  5. [email protected] : News Reporter :
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফি কমলো এবং আবেদন শুরু ৩ সেপ্টেম্বরে থেকে
সোমবার, ২৭ জুন ২০২২, ০৬:২৬ অপরাহ্ন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফি কমলো এবং আবেদন শুরু ৩ সেপ্টেম্বরে থেকে

Desk Report
  • Update Time : বৃহস্পতিবার, ২৯ আগস্ট, ২০১৯
  • ১৭৫ Time View
Rajshahi-Uninersity

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (২০১৯-২০) শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষ ভর্তি পরীক্ষায় ফরমের মূল্য ১৯৮০ থেকে ১২০০ টাকায় কমিয়ে আনা হয়েছে। এছাড়া একাধিক ইউনিটে পরীক্ষা দেয়ার সুযোগ থাকছে শিক্ষার্থীদের।
ম'ঙ্গলবার বিকালে বিশ্ববিদ্যালয় ভিসি প্রফেসর এম আবদুস সোবহানের সভাপতিত্বে ভর্তি পরীক্ষা উপকমিটির সভায় এ সি'দ্ধান্ত নেয়া হয়। এ তথ্য নিশ্চিত করেছেন জনসংযোগ প্রশাসক প্রফেসর ড. প্রভাষ কুমা'র কর্মকার। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এ বছরের ভর্তি পরীক্ষা আগামী ২০, ২১ ও ২২ অক্টোবর অনুষ্ঠিত হবে। পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হবে আগামী ৩ সেপ্টেম্বর। চলবে ১২ সেপ্টেম্বর পর্যন্ত। প্রাথমিকভাবে ৫৫ টাকা ফি দিয়ে শিক্ষার্থীদের আবেদন করতে হবে।

এদিকে চূড়ান্ত আবেদন শুরু হবে ১৭ সেপ্টেম্বর থেকে। ৩০ সেপ্টেম্বর চূড়ান্ত আবেদন শেষ হবে। চূড়ান্ত আবেদনে ইউনিট প্রতি ১২০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

ড. কর্মকার আরও জানান, বিজ্ঞান, বাণিজ্য, মানবিক এই তিনটি ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। সেখানে ‘এ’ ইউনিটে অধীনে মানবিক, সামাজিক বিজ্ঞান অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, চারুকলা ও আইন অনুষদের পরীক্ষা হবে।

বি ইউনিটে ব্যবসায় শিক্ষা অনুষদ, ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট এবং সি ইউনিটের অধীনে বিজ্ঞান, জীব ও ভূবিজ্ঞান, কৃষি অনুষদ ও প্রকৌশল অনুষদভুক্ত বিভাগগু'লোর পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তবে প্রতিটি ইউনিট সব শিক্ষার্থীর জন্য উন্মুক্ত থাকবে। একাধিক ইউনিটে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা।

এর আগে বিশ্ববিদ্যালয়টিতে ভর্তির পরীক্ষার ফরমের মূল্য ১৯৮০ টাকা নির্ধারণ করে কর্তৃপক্ষ। একজন শিক্ষার্থী শুধুমাত্র একটি ইউনিট এ পরীক্ষা দিতে পারবে বলে সি'দ্ধান্ত নেয়া হয়। এরপর থেকেই ভর্তিচ্ছু শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়টির শিক্ষক শিক্ষার্থীরা আন্দোলনে করে আসছিলেন। একপর্যায়ে আন্দোলনের মুখে সি'দ্ধান্ত পরিবর্তন করা হয়।

পরীক্ষা প'দ্ধতি: লিখিত ও এমসিকিউ দুই প'দ্ধতিতেই পরীক্ষা নেয়া হবে। ৬০ মা'র্কের এমসিকিউ এবং লিখিত ৪০ নম্বর। লিখিত প্রশ্ন ২০টি (Short answer Question)। ২০টি প্রশ্নে ৪০ নম্বর। লিখিত প্রশ্নের জন্য সময় ৪০ মিনিট। এমসিকিউ প্রশ্ন ৬০ টি যার সময় ৫০ মিনিট।

প্রতিদিন সকাল ৯টা থেকে ১০টা ৪৫ ও ১২টা থেকে ১টা ৪৫ পর্যন্ত দুই শিফট এ পরীক্ষা চলবে।

আবেদন যোগ্যতা: মানবিকে সর্বনিম্ন ৩ পয়েন্ট করে এসএসসি ও এইচএসসিসহ মোট ৭.০০। বাণিজ্য সর্বনিম্ন ৩.৫০ করে একইভাবে ৭.৫০। বিজ্ঞান ইউনিটে সর্বনিম্ন ৩.৫০ করে একইভাবে ৮.০০। এছাড়া ইউনিট প্রতি ৩২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় বসার সুযোগ পাবেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
News Bulletin © All rights reserved 2021
Develper By ITSadik.Xyz