1. [email protected] : admi :
  2. [email protected] : admin admin : admin admin
  3. [email protected] : atayur :
  4. [email protected] : Author :
  5. [email protected] : Toufiq Hassan : Toufiq Hassan
  6. [email protected] : News Reporter :
করোনা থেকে বাঁচতে নবী (সা.) এর নির্দেশনা অত্যন্ত কার্যকর: মার্কিন গবেষক
বৃহস্পতিবার, ২৪ নভেম্বর ২০২২, ০৩:০৯ অপরাহ্ন

করোনা থেকে বাঁচতে নবী (সা.) এর নির্দেশনা অত্যন্ত কার্যকর: মার্কিন গবেষক

Desk Report
  • Update Time : শুক্রবার, ২৬ জুন, ২০২০
  • ২১৬ Time View

করো'নাভাইরাস এখন তাণ্ডব চালাচ্ছে ইউরোপজুড়ে। এরই মধ্যে বিশ্বের ২০০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘা'তী এই ভাইরাস। তবে সবচেয়ে ভ'য়াবহ পরিস্থিতি বিরাজ করছে ইউরোপের ইতালিতে। ইতোমধ্যেই করো'নাভাইরাসের এই প্রকো'পকে ‘বিশ্ব মহা'মা'রী’ হিসেবে ঘোষণা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ভ'য়াবহ এই পরিস্থিতি থেকে রক্ষা পেতে অসংখ্য উপায় ও উপকরণের শরণাপন্ন হচ্ছেন গবেষকরা। কিন্তু এ থেকে পরিত্রাণের তেমন কোনও আশার আলো দেখা যাচ্ছে না। এই সংকটাপন্ন সময়ে তরুণ মা'র্কিন গবেষক ড. ক্রেগ কন্সিডাইন করো'না থেকে বাঁচতে মহানবী হজরত মুহা'ম্মা'দ সাল্লাল্লাহু আলাইহী ওয়া সাল্লাম এর নির্দেশনার প্রতি দৃষ্টি আকর্ষণ করেছেন।

তিনি আমেরিকার টেক্সাসে অবস্থিত রাইস ইউনিভার্সিটির একজন গবেষক হিসেবে কর্মর'ত। খবর দ্য নিউজ উইকের। প্রতিবেদনে বলা হয়, ইমিউনোলজিস্ট বিশেষজ্ঞ ডাক্তার অ্যান্থনি ফসি এবং মেডিক্যাল রিপোর্টার ডাক্তার সঞ্জয় গু''প্তের মতো বিজ্ঞ চিকিৎসকরা করো'না থেকে সুরক্ষিত থাকতে পরিষ্কার-পরিচ্ছন্নতার পাশাপাশি সুন্দর ব্যবস্থাপনায় হোম কোয়ারেন্টিনের কথা বলেছেন। একই স'ঙ্গে সুস্থ লোকদের জন্য জনসমাগম এড়িয়ে একাকী জীবনযাপনের পরামর'্শ দিয়েছেন। তারা দাবি করেছেন, এসব উপায়ই করো'না থেকে বেঁচে থাকার সবচেয়ে কার্যকর মাধ্যম।

অথচ আপনারা কি জানেন মহা'মা'রির সময়ে সর্বপ্রথম কে এই কোয়ারেন্টাইনের উদ্ভাবন করেছেন? আজ থেকে প্রায় ১৪শ’ বছর আগে ইসলাম ধ'র্মের নবী মুহা'ম্মা'দই (সা.) পৃথিবীর ইতিহাসে সর্বপ্রথম ‘কোয়ারেন্টাইন’-এর ধারণা দেন। তাঁর সময়ে উল্লেখযোগ্য কোনও সংক্রা'মক ব্যাধি বিশেষজ্ঞ ছিল না। তবে তিনি এসব রোগব্যাধিতে করণীয় সম্পর্কে তার অনুসারীদের যে নির্দেশনা দিয়েছেন এককথায় তা ছিল দুর্দান্ত! তাঁর মূল্যবান সেই পরামর'্শ মানলেই করো'নার মতো যেকোনও মহা'মা'রী থেকে যথেষ্ট সচেতনতা অবলম্বন করা যায়।

প্রতিবেদনে বলা হয়, মহা'মা'রি প্রস'ঙ্গে তিনি (মহানবী) বলেছেন, “যখন তুমি কোনো ভূখণ্ডে প্লেগ ছড়িয়ে পড়ার খবর শুনতে পাও তখন সেখানে প্রবেশ কোরো না। পক্ষান্তরে প্লেগ যদি তোমা'র অবস্থানস্থল পর্যন্ত পৌঁছে যায় তাহলে ওই জায়গা ত্যাগ কোরো না।” তিনি আরও বলেছেন, “সংক্রা'মক ব্যাধিতে আ'ক্রা'ন্ত ব্যক্তি সুস্থ মানুষের থেকে দূরে থাকবে।”

এভাবে বিভিন্ন সময়ে নানা পরিস্থিতিতে মুহা'ম্মা'দ (সা.) তাঁর অনুসারীদের বিশেষ করে রোগব্যাধিতে আ'ক্রা'ন্ত লোকদের পরিচ্ছন্নতার ব্যাপারেও উদ্বু'দ্ধ করতেন। এ ব্যাপারে তাঁর অমূল্য কিছু কথামালা হল, ‘পরিচ্ছন্নতা ঈমানের অংশ’, ‘ঘু'ম থেকে জেগেই দুই হাত ধৌত করো। কেননা ঘু'মের মধ্যে তোমা'র হাত কোথায় স্পর্শ করেছে তুমি জান না’, ‘খাওয়ার আগে ও পরে ধৌতকরণের মধ্যেও বরকত রয়েছে’ ইত্যাদি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
News Bulletin © All rights reserved 2021
Develper By ITSadik.Xyz