Breaking News

ঘরে ১৫-১৮ বছরের মে’য়ে থাকলেই মিলতে পারে স’রকারি স’হায়তা

দেশে যেসব পরিবারে ১৫ থেকে ১৮ বছরের অবিবাহিত মেয়ে আছে, সেসব পরিবারকে ভিজিডি সহায়তা দেয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত মহিলা ও শিশুবি'ষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী সংসদীয় কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। প্রত্যেক মাসে সরকারের ভিজিডি উপকারভোগী নারীরা ৩০ কেজি চাল পান। এ ছাড়া সরকারের স'ঙ্গে চুক্তিব'দ্ধ বেসরকারি সংস্থার (এনজিও) মাধ্যমে প্র'শিক্ষণ পান। এই কর্মসূচির মাধ্যমে চাল দেয়া হচ্ছে সারাদেশে ৪৯৩টি উপজে'লার ৪ হাজার ৫৭৯টি ইউনিয়নে ১০ লাখ ৪০ হাজার নারীকে।

ভিজিডি উপকারভোগী বাছাইয়ের ক্ষেত্রে উপকারভোগীর পরিবারে ১৫ থেকে ১৮ বছরের অবিবাহিত মেয়ে থাকলে, সেসব পরিবারকে ২০২৩-২৪ চক্রে উপকারভোগী পরিবারের তালিকায় অন্তর্ভুক্ত করার নির্দেশনা দিয়ে মাঠপর্যায়ে পত্র জারির সুপারিশ করা হয়েছে বলে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞ'প্তিতে জানানো হয়েছে।

২০০৯ সাল থেকে গত বছর পর্যন্ত মোট ৯১ লাখ ৮০ হাজার নারী ভিজিডি কর্মসূচির মাধ্যমে চাল দেয়া হয়েছে। মহিলা ও শিশুবি'ষয়ক মন্ত্রণালয়াধীন ভিজিডি কর্মসূচি বাংলাদেশের গ্রামীণ দুস্থ নারীদের আর্থসামাজিক অবস্থা উন্নয়নে বাস্তবায়িত একটি সামাজিক নিরাপত্তামূলক কার্যক্রম।

কমিটির সভাপতি মেহের আফরোজের সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য শবনম জাহান, লুৎফুন নেসা খান, সাহাদারা মান্নান ও কানিজ ফাতেমা আহমেদ অংশ নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *