1. [email protected] : admi :
  2. [email protected] : admin admin : admin admin
  3. [email protected] : atayur :
  4. [email protected] : Author :
  5. [email protected] : Toufiq Hassan : Toufiq Hassan
  6. [email protected] : News Reporter :
হা'সা'না'ল ব'লকি'য়াহ: প্র'তিমা'সে যার চু'ল ছাঁ'টানো'র খ'রচ'ই ১৭ লা'খ টা'কা!
বৃহস্পতিবার, ২৪ নভেম্বর ২০২২, ১১:১৯ অপরাহ্ন

হা’সা’না’ল ব’লকি’য়াহ: প্র’তিমা’সে যার চু’ল ছাঁ’টানো’র খ’রচ’ই ১৭ লা’খ টা’কা!

Desk Report
  • Update Time : বৃহস্পতিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৩১ Time View

এছাড়া, তার ১১০টি গ্যারেজে রয়েছে প্রায় ৭ হাজার গাড়ি। এরমধ্যে ৫০০টি রোলস রয়েস এবং ৩০০টি ফেরারি।

বিশ্বে রাজতন্ত্র ভিত্তিক শাসন ব্যবস্থায় পরিবর্তন এসেছে অনেক বছর আগেই। সেই রাজপাট কিংবা রাজা কিছুই এখন আর নেই। পুরনো দিনের রাজারাজড়াদের সেসব গল্পের ঠাই হয়েছে ইতিহাসের পাতায়। তবে ব্রুনেইয়ের সুলতানের ক্ষেত্রে খাটছে না এ কথা। তার ধনসম্পত্তির পরিমাণ ও বিলাসবহুল জীবনের কথা শুনলে অনেকেরই চোখ কপালে উঠতে পারে!

ব্রুনেইয়ের বর্তমান সুলতান হলেন, তৃতীয় হাসানাল বলকিয়াহ ইবনে ওমর' আলি সাইফউদ্দীন। তবে গোটা বিশ্ব তাকে হাসানাল বলকিয়াহ নামেই চেনে। মালয়েশিয়া ও দক্ষিণ চীন সাগরে ঘেরা বোর্নিয়ো দ্বীপের ছোট্ট দেশ ব্রুনেইয়ের সুলতান তিনি। দেশটির প্রধানমন্ত্রী হওয়ার পাশাপাশি একাধিক মন্ত্রণালয়ের প্রধানের দায়িত্বও তার কাঁধেই।

নিজের দেশে তিনিই রাজা। ব্রুনেইয়ের সুলতানের ক্ষেত্রে এ কথাটি যেন আক্ষরিক অর্থেই সত্যি। ইসলামিক রীতি মেনে সুলতান হওয়ার পাশাবাশি তিনি ব্রুনেইয়ের প্রধানমন্ত্রীও। এরস'ঙ্গে অর্থ, বিদেশ, প্রতিরক্ষা এবং বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্বও রেখেছেন নিজের কাছে। একদিকে পু'লিশ সুপার হিসেবে দায়িত্ব সামলাচ্ছেন; অন্যদিকে আবার, সশস্ত্র বাহিনীর প্রধানও তিনি নিজেই।

হাসানাল বলকিয়াহ দুনিয়ার ধনী ব্যক্তিদের মধ্যে একেবারে প্রথম সারিতে রয়েছেন। কিছুদিন আগে পর্যন্তও তিনি বিশ্বের ধনীতম ব্যক্তির তকমা দখল করে বসেছিলেন। তবে সম্প্রতি তাকে পিছনে ফেলে শীর্ষে উঠে এসেছেন ইলন মাস্ক। টেলসার প্রতিষ্ঠাতা মাস্ক এখন প্রায় ২৪ হাজার কোটি ডলার সম্পদের মালিক।

ধনসম্পত্তির নিরিখে ইলন মাস্কের থেকে পিছিয়ে পড়লেও কম বিলাসী নন হাসানাল বলকিয়াহ। ১৯৬৭ সালে ব্রুনেইয়ের সুলতানের গদিতে বসেন তিনি। এরপর থেকে তার ধনসম্পত্তির পরিমাণও বেড়েছে। তার বর্তমান সম্পদের পরিমাণ ৩ হাজার কোটি ডলারের বেশি।

ব্রুনেইয়ের সুলতানের সন্তান হওয়ার সূত্রে ১৯৪৬ সালের ১৫ জুলাই সোনার চামচ মুখে নিয়েই জন্মেছিলেন বলকিয়াহ। তার বাবা তৃতীয় সুলতান ওমর' আলি সাইফউদ্দীন নিজের ১০ সন্তানের মধ্যে তাকেই সিংহাসনে বসানোর জন্য বেছে নিয়েছিলেন। সেই থেকে এখন ৭৫ বছর বয়সেও রাজু সামলে চলেছেন বলকিয়াহ।

ব্রুনেইয়ের দায়িত্ব কাঁধে নেওয়ার আগে নিজেদের প্রাসাদেই প্রাথমিক শিক্ষাদীক্ষার পাঠ প়ড়ানো হয়েছিল তাকে। পরে অবশ্য উচ্চশিক্ষার জন্য মালয়েশিয়ার কুয়ালালামপুরের ভিক্টোরিয়া ইনস্টিটিউশনে যোগদান করেন তিনি। এরপর ইংল্যান্ডের রয়্যাল অ্যাকাডেমি থেকে তিনি স্নাতক ডিগ্রি লাভ করেন।

সুলতানের প্রাসাদ প্রথাগত পড়াশোনার পাট চুকিয়ে বিয়ে করেন সুলতান বলকিয়াহ। তবে একটি নয়, তিনটি! ২০১২ সাল পর্যন্ত তিনি পাঁচ পুত্রসন্তান এবং সাত কন্যাসন্তানের জনক বলে শোনা যায়। বিশ্বের সব সুলতানদের মধ্যে প্রথম সারিতে রয়েছেন ব্রুনেইয়ের সুলতান। পৈত্রিক সূত্রে প্রা'প্ত সম্পদের পাশাপাশি দেশের তেল এবং প্রাকৃতিক গ্যাস ভান্ডারগু'লো থেকেও মুনাফা যোগ হচ্ছে তার সম্পত্তিতে। ১৯৮৮ সাল পর্যন্ত

তিনিই ছিলেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি। সে সময় তার নিট সম্পত্তির পরিমাণ ছিল ১৪ হাজার ৭০০ কোটি টাকা। তবে সম্প্রতি তার সম্পদকে ছাড়িয়ে গেছেন ইলন মাস্ক। তেল উৎপাদনের নিরিখে মালয়েশিয়া, ভিয়েতনাম এবং থাইল্যান্ডের পর দক্ষিণ-পূর্ব এশিয়ায় পঞ্চম দেশ হল ব্রুনেই। অ'পরিশোধিত তেল এবং প্রাকৃতিক গ্যাস র'প্তানির বিপুল অর্থ জমা পড়ছে সুলতানের কোষাগারে।

ধনসম্পত্তির মালিক হওয়ার পাশাপাশি তা খরচ করাতেও কম উৎসাহী নন ব্রুনেইয়ের ৯২তম সুলতান বলকিয়াহ। ‘হটকারস রিপোর্ট’ নামের এক ওয়েবসাইটের তথ্য অনুসারে, তার ১১০টি গ্যারেজে রয়েছে প্রায় ৭ হাজার গাড়ি। এরমধ্যে ৫০০টি রোলস রয়েস এবং ৩০০টি ফেরারি। সব মিলিয়ে যার মূল্য ৫০০ কোটি ডলারেরও বেশি। সেই স'ঙ্গে রয়েছে একাধিক বিলাসবহুল প্রাইভেট জেট।

রয়েছে সোনায় মোড়া বোয়িং ৭৪৭-৪০০ বা এয়ারবাস এ৩৪০-২০০ জেটও। ব্রুনেইয়ের সুলতানের প্রাসাদও কম জাঁকজমকপূর্ণ নয়। ২ হাজার ৫৫০ কোটি টাকার ওই প্রাসাদের রয়েছে ১ হাজার ৭০০টি ঘর। ২৫৭টি বাথরুম। স'ঙ্গে ৫টি সুইমিং পুল। পাশাপাশি, ১১০টি গ্যারেজ এবং ২০০টি ঘোড়ার জন্য শীতাতপ নিয়ন্ত্রিত আস্তাবলও রয়েছে।

বিলাসী এই সুলতান প্রতিমাসে অন্তত একবার নিজের চুল কা'টান। তিন থেকে চার স'প্তাহ পরপর তার চুল কা'টাতে খরচ পড়ে প্রায় ১৭ লাখ ২২ হাজার টাকা। এমনটিই দাবি করেছে টাইমস পত্রিকা। লন্ডন নিয়ে যাওয়া হয় তার হেয়ারড্রেসার। তাকে প্রথম শ্রেণির বিমানভাড়ার ১২ হাজার ডলারও সুলতানই দেন। সূত্র: আনন্দবাজার পত্রিকা

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
News Bulletin © All rights reserved 2021
Develper By ITSadik.Xyz