1. [email protected] : admi :
  2. [email protected] : admin admin : admin admin
  3. [email protected] : atayur :
  4. [email protected] : Toufiq Hassan : Toufiq Hassan
  5. [email protected] : News Reporter :
চীনের সাথে না পেরে ঝাল মিটাচ্ছে বাংলাদেশ সীমান্তে, ২ দিনে পাঁচ বাংলাদেশি নি`হ`ত
বুধবার, ২৯ জুন ২০২২, ০১:৩৫ অপরাহ্ন

চীনের সাথে না পেরে ঝাল মিটাচ্ছে বাংলাদেশ সীমান্তে, ২ দিনে পাঁচ বাংলাদেশি নি`হ`ত

Desk Report
  • Update Time : বুধবার, ১ জুলাই, ২০২০
  • ১৬৭ Time View

ভারতীয় সীমা'ন্তরক্ষী বাহিনী বিএসএফের গু'-লিতে গত দুইদিনে অন্তত পাঁচজন বাংলাদেশি নি-হ-ত হয়েছে।

বৃহস্পতিবার ভোরে উত্তরাঞ্চলীয় নওগাঁর পোরশা উপজে'লার দুয়ারপাল সীমা'ন্তে গো-লাগু'-লিতে ওই তিনজন নি-হ-ত হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশে সীমা'ন্তরক্ষী বাহিনী বিজিবি।

এতে আরও তিনজন বাংলাদেশি আ-হ-ত হয়েছে বলেও স্থানীয় সূত্র থেকে জানা গেছে। তারা বিভিন্ন বেসরকারি ক্লিনিকে চিকিৎসা নিচ্ছে বলে জানা যাচ্ছে। পুরো ঘটনার খতিয়ে দেখে বিজিবি পরবর্তী পদ'ক্ষেপ নেবে বলে জানিয়েছেন বিজিবির একজন ক্যাম্প কমান্ডার মোখলেসুর রহমান।

জানা যায়, আজ ভোরের দিকে ২০/২৫ জন বাংলাদেশি গরু ব্যবসায়ী ভারতীয় সীমা'ন্ত দিয়ে বাংলাদেশে ফিরছিল। এ সময় ভারতীয় সীমা'ন্তে কেদারিপাড়া ক্যাম্পের বিএসএফ জওয়ানরা তাদেরকে লক্ষ্য করে এলোপাথাড়ি গু'লি ছুড়তে থাকে।

এতে ভারতীয় সীমা'ন্তের ভেতরেই তিন জন নি-হ-ত হন। স্থানীয়রা দাবি করছেন তারা গরু ব্যবসার সাথে জড়িত। তবে বিএসএফ বিভিন্ন সময়ে বলেছে, সীমা'ন্তে নানা সময়ে যারা গু'-লিতে নি-হ-ত হয়, মূলত তারা গরু পাচার ও

চোরাকারবারের সাথে জড়িত থাকে এর আগে গতকাল, লালমনিরহাটের হাতীবান্ধা সীমা'ন্তে বিএসএফ’এর গু'-লিতে দুই বাংলাদেশি নি-হ-তের খবর পাওয়া গেছে।

বুধবার ভোরে ভারত থেকে গরু নিয়ে ফেরার পথে উপজে'লার বনচৌকি সীমা'ন্তের কাছে এই গো-লাগু'-লির ঘটনা ঘটে বলে জানিয়েছেন লালমনিরহাট -১৫ বর্ডার গার্ড ব্যাটালিয়নের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল এসএম তৌহিদুল আলম।

এই ঘটনায় প্রতিবাদপত্র পাঠিয়ে বিএসএফকে পতাকা বৈঠকের আহ্বান জানানো হয়েছে। গত এক বছরে বাংলাদেশ-ভারত সীমা'ন্তে দেশটির সীমা'ন্ত রক্ষা বাহিনী বিএসএফ’র হাতে বাংলাদেশিদের প্রা-ণহা-নির সংখ্যা তিন গু'ন বেড়েছে বলে জানিয়েছে বাংলাদেশের আইন ও সালিশ কেন্দ্র।

বাংলাদেশের শীর্ষস্থানীয় কয়েকটি সংবাদপত্রের তথ্যের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করে সংস্থাটি। ওই প্রতিবেদনে বলা হচ্ছে, ২০১৯ সালে ভারতের সীমা'ন্ত রক্ষা বাহিনী- বিএসএফ’র হাতে প্রা-ণ হারিয়েছে ৩৮ জন বাংলাদেশি।

এরমধ্যে ৩৩ জন গু'-লি-তে প্রা-ণ হারিয়েছে এবং বাকি ৫ জনকে নি-র্যা-তন করে মা-রা হয়েছে। অথচ এর এক বছর আগে অর্থাৎ ২০১৮ সালে সীমা'ন্তে এমন প্রা-ণহা-নির সংখ্যা ছিল ১৪ জন। সে হিসেবে এক বছরের ব্যবধানে প্রা-ণহা-নির সংখ্যা তিন গু'ণেরও বেশি বেড়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
News Bulletin © All rights reserved 2021
Develper By ITSadik.Xyz