1. [email protected] : admi :
  2. [email protected] : admin admin : admin admin
  3. [email protected] : atayur :
  4. [email protected] : Author :
  5. [email protected] : Toufiq Hassan : Toufiq Hassan
  6. [email protected] : News Reporter :
সঠিক সিদ্ধান্তের কারণেই দেশে আমেরিকা-ইতালির চেয়ে আক্রান্ত কম
শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৭:৫৬ পূর্বাহ্ন

সঠিক সিদ্ধান্তের কারণেই দেশে আমেরিকা-ইতালির চেয়ে আক্রান্ত কম

Desk Report
  • Update Time : বুধবার, ২২ এপ্রিল, ২০২০
  • ১৭৬ Time View

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘করো'না মোকাবিলায় সঠিক সময়ে সঠিক সি'দ্ধান্ত গ্রহণের কারণেই আ'ক্রা'ন্তের ৪৪ দিন পার হলেও দেশে করো'না রোগীর সংখ্যা ইতালি, ফ্রান্স, আমেরিকার থেকে বহুগু'ণ কম রয়েছে। আজ দেশে করো'নার নমুনা পরীক্ষা হয়েছে ৩ হাজার ৯৬, গতকালও প্রায় ৩ হাজার করা হয়েছে। কিন্তু বিশ্বের অন্যান্য দেশে ৪৪ দিন পর যখন লাখ লাখ মানুষ আ'ক্রা'ন্ত হয়েছে সেখানে আমা'দের দেশে মোট আ'ক্রা'ন্ত এখন ৩ হাজার ৭৭২ জন। দেশে দৈনিক আ'ক্রা'ন্ত সর্বোচ্চ ৩০০ থেকে ৪০০ এর ঘরেই আছে।’

বুধবার (২২ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জে'লা ও উপজে'লা পর্যায়ের স্বাস্থ্য কর্মকর্তাদের স'ঙ্গে জাতীয় পুষ্টি স'প্তাহ- ২০২০ উপলক্ষে আয়োজিত জাতীয় স্টিয়ারিং কমিটির আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মন্ত্রী।

তিনি বলেন, ‘এটি এমনিই সম্ভব হয়নি। চিকিৎসক, নার্সদের জীবন বাজি রেখে লড়াই করা, স্বাস্থ্যখাতের যথাসময়ে পূর্ব পরিকল্পনা অনুযায়ী উদ্যোগ গ্রহণ একই স'ঙ্গে দেশের মানুষের সরকারি নির্দেশনাসমূহ মেনে আ'ত্ম-সচেতনতা বৃ'দ্ধির ফলেই দেশে করো'না এখনও মহাবিপর্যয়ে পৌঁছেনি। করো'নায় দেশের এই বর্তমান চিত্রটি আর কিছুদিন ধরে রাখা গেলেই করো'না মহা'মা'রিকে ভালোভাবেই রুখে দেয়া সম্ভব হবে।’

সমালোচনায় 'হতাশ না হয়ে করো'নার এই দুর্যোগের সময় স্বাস্থ্যখাতের সকলকে জনগণের পাশে থেকে নিরলস কাজ করে যেতে হবে জানিয়ে ভিডিও কনফারেন্সে উপস্থিত জে'লার সিভিল সার্জনসহ অন্য স্বাস্থ্যকর্মীদের কাজ করে যাওয়ার কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী। এক্ষেত্রে সরকারের প্রতিটি নির্দেশনা সর্বোচ্চ গু'রুত্ব দিয়ে দেখার জন্যও অনুরোধ করেন মন্ত্রী।

পুষ্টি দিবসের তাৎপর্য তুলে ধরে, মানবদে'হে পুষ্টির গু'ণাগু'ণ বর্ণনা করে মন্ত্রী বিভিন্ন দিকনির্দেশনা দেন। মন্ত্রী তার বক্তব্যের শেষ পর্যায়ে জাতীয় পুষ্টি স'প্তাহ ২০২০ এর শুভ উদ্বোধন ঘোষণা করেন। উল্লেখ্য, প্রতি বছরের মতো ২৩ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত দেশব্যাপী জাতীয় পুষ্টি স'প্তাহ পালন করা হবে বলে সভায় সি'দ্ধান্ত নেয়া হয়।

এছাড়া পুষ্টি স'প্তাহ উপলক্ষে দেশব্যাপী এতিমখানা/লিল্লাহ বোর্ডিংয়ে পুষ্টিকর খাবার বিতরণ, মুক্তিযো'দ্ধা ও সাধারণ জনগণের মাঝে পুষ্টিবার্তা সংবলিত ছাতা, টি-শার্ট, শাড়ি, হাত ধোয়ার উপকরণ স্মা'রক উপহার হিসেবে দেয়ার বি'ষয়েও সি'দ্ধান্ত হয়েছে।

এতে সভাপতিত্ব করেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম। এছাড়া স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব আলী নূর, পরিবার পরিকল্পনা অধিদফতরের নবনিযুক্ত মহাপরিচালক সাহান আরা বানুসহ (এনডিসি) বিভিন্ন শাখার লাইন ডিরেক্টররাও সভায় বক্তব্য রাখেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
News Bulletin © All rights reserved 2021
Develper By ITSadik.Xyz