1. [email protected] : admi :
  2. [email protected] : admin admin : admin admin
  3. [email protected] : atayur :
  4. [email protected] : Author :
  5. [email protected] : Toufiq Hassan : Toufiq Hassan
  6. [email protected] : News Reporter :
মসজিদে হামলা প্রতিহতকারী ৫ জনকে পুরস্কৃত করলেন কানাডার প্রধানমন্ত্রী
রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০২:৩৯ পূর্বাহ্ন

মসজিদে হামলা প্রতিহতকারী ৫ জনকে পুরস্কৃত করলেন কানাডার প্রধানমন্ত্রী

Desk Report
  • Update Time : শনিবার, ৪ জুলাই, ২০২০
  • ১৪৪ Time View

কানাডার জাতীয় দিবসে দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো আজেদিন সুফিয়ানকে মর'নোত্তর পদকে ভূষিত করেছেন। ওই হা’মলায় আজেদিন সুফিয়ানের স'ঙ্গে স'ন্ত্রাসী’কে প্রতি'হত করতে যাওয়া অন্য ৪ মু’সল্লিকেও এ পুরস্কারে ভূষিত করা হয়।

২০১৭ সালে কানাডার কুইবেকে একটি মসজিদে কট্টর ডানপন্থী এক স'ন্ত্রাসী ব'ন্দুক নিয়ে নামাজরত মু’সল্লিদের ওপর নি’র্বিচারে গু'লিবর্ষণের সময় নিজের বুক পেতে অন্যদের রক্ষা করেন আজেদিন সুফিয়ান।প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো তার এই বীরত্বের জন্য তাদের এ পুরস্কারে ভূষিত করেন।

২০১৭ সালের ২৯ জানুয়ারি কুইবেক সিটি মসজিদে নামাজ পড়ার সময় অতর্কি’তে কট্টর ডানপন্থী এক স'ন্ত্রা’সীর এলোপাতা’ড়ি গু'লিতে ঘটনাস্থলেই ছয়জন নি'হত হন। এ ঘটনায় আহ’ত হন বেশ কয়েকজন। এ সময় নিজের বুক পেতে স’ন্ত্রা’সীকে প্রতিহ’ত করেন আজেদিন সুফিয়ান। তার স'ঙ্গে এ’গিয়ে আসেন আরও চার মু’সল্লি। তারাও গু'রুতর আহ’ত হন। এদের মধ্যে একজন প'ঙ্গু' হয়ে গেছেন। বাকিরাও বেঁ’চে আছেন ভ'য়াবহ হা'মলার ক্ষতচিহ্ন নিয়ে।

এ সময় ওই স'ন্ত্রাসীকে জাপটে না ধরলে হ’তাহ’তের সংখ্যা আরও অনেক বে’ড়ে যেত। তাদের ওই সা’হসিক’তার জন্য সরকার এ বছর জাতীয় দিবসে তাদের পুরস্কৃত করল।

আরও সংবাদ

দেড় বছরের মধ্যেই ভারতের হাতে আসবে রাশিয়ার এস-৪০০ এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম’

দেশের প্রতিরক্ষা ব্যবস্থায় বড়সড় বদল আনবে রাশিয়ায় তৈরি মিসাইল প্রতিরোধী ব্যবস্থা। আগামী ১৮-১৯ মাসের মধ্যেই ভারতের হাতে আসছে রাশিয়ার এস-৪০০ এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম। রবিবার এমনটাই জানালেন রুশ উপপ্রধানমন্ত্রী ইউরি বোরিসভ।

আরও পড়ুন-ভাবছিলাম বলব, চন্দ্রযানের পিছনে এটাকে বেঁধে নিয়ে যান, মমতাকে আ'ক্রমণ রাহুলের

এদিন তিনি জানান, এস-৪০০ এয়ার ডিফেন্স সিস্টেম কেনার জন্য অগ্রিম অর্থ মিটিয়ে দেওয়া হয়েছে। নির্দিষ্ট সময়ে আগামী ১৮-১৯ মাসের মধ্যেই ভারতের হাতে এসে যাব'ে এস-৪০০ এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম।

উল্লেখ্য, গত অগাস্ট মাসে রাশিয়া সফরে গিয়ে সেদেশের বিদেশমন্ত্রী সের্গেই লাভরভের স'ঙ্গে সাক্ষাত করেন বিদেশমন্ত্রী এস জয়শ'ঙ্কর। প্রতিরক্ষা ছাড়াও অন্যান্য দ্বিপাক্ষিক বি'ষয়ে তাদের মধ্যে কথা হয়।

প্রস'ঙ্গত, ২০১৮ সালের ৫ অক্টোবর দুদেশের মধ্যে দিল্লিতে একটি শীর্ষ বৈঠক হয়। সেই বৈঠকেই ৫.৪৩ বিলিয়ন ডলারের এস-৪০০ এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম কেনার কথা চূড়ান্ত হয়।

আরও পড়ুন-চাঁদের বুকে খোঁজ মিলল বিক্রমের, ইসরোর হাতে এল ছবি

কতটা শক্তিশালী এই এস-৪০০ এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম? মাটি থেকেই আকাশপথে যে কোনও হা'মলার মোকাবিলা করতে পারে এই সিস্টেম। ক্রুজ মিসাইল, ব্যালেস্টিক মিসাইল, যে কোনও যু্'দ্ধ বিমান, ড্রোনকে ধ্বং'স করতে পারে এটি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
News Bulletin © All rights reserved 2021
Develper By ITSadik.Xyz