1. [email protected] : admi :
  2. [email protected] : admin admin : admin admin
  3. [email protected] : atayur :
  4. [email protected] : Toufiq Hassan : Toufiq Hassan
  5. [email protected] : News Reporter :
সুখবর! দেশে প্রথম রেমডেসিভির উৎপাদন করল এসকেএফ
বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১২:৩৩ অপরাহ্ন

সুখবর! দেশে প্রথম রেমডেসিভির উৎপাদন করল এসকেএফ

Desk Report
  • Update Time : শনিবার, ৯ মে, ২০২০
  • ৩৯১ Time View

করো’না ভা’ইরাস প্র’তিরো’ধে কা’র্যকর ওষুধ রেমডেসিভিরের উৎপাদন সম্পন্ন করেছে দেশের খ্যাতনামা ওষুধ প্র’স্তুতকারী প্রতিষ্ঠান এসকেএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড। উৎপাদনের সব প্রক্রিয়া শেষ করার পর আজ শুক্রবার সকাল থেকে শুরু হয়েছে বাজারজাত করার প্র’স্তুতি।

এসকেএফের ব্যব’স্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী ক’র্মকর্তা সিমিন হোসেন দ্য ডেইলি স্টারকে বলেন, ‘করো’না প’রিস্থিতি নিয়ে দেশের এই ক্রা'ন্তিল'গ্নে আম’রা দেশবাসীকে এই সুখবর দিতে চাই যে, বিশ্বে করো’না র একমাত্র কা’র্যকর ওষুধ বলে স্বীকৃত জে’নেরিক রেমডেসিভির উৎপাদনের সব ধাপ আম’রা সম্পন্ন করেছি।’

করো’না রো’গীদের চিকিৎ’সায় মা’র্কিন প্রতিষ্ঠান গিলিয়েড সায়েন্সেস কোম্পানির তৈরি এই ওষুধ সারা বিশ্বে সাড়া ফে’লে ছে। যুক্তরাষ্ট্রের ওষুধ প্রশা’সন (এফডিএ) গত স'প্তাহে করো’না র ওষুধ হিসেবে রেমডেসিভিরকে ব্যবহারের অনুমোদন দেয়। জাপানের ওষুধ প্রশা’সন গত ৭ মে থেকে ওষুধটি করো’না রো’গীদের ওপর প্রয়োগের অনুমতি দিয়েছে। তবে কবে নাগাদ জাপান এর উৎপাদনে যাব'ে তা এখনও ঠিক হয়নি বলে সে দেশের একজন স্বা’স্থ্য ক’র্মকর্তা রয়টার্সকে জা’নিয়েছেন।

মা’র্কিন প্রতিষ্ঠান গিলিয়েড সায়েন্সেস ওষুধটি উৎপাদনের জন্য ভারত ও পাকিস্তানের বড় প্রতিষ্ঠানগু'লোর স’'ঙ্গে যোগাযোগ করছে বলেও খবরে জা’না গেছে। এ অব’স্থায় এসকেএফই বিশ্বে প্রথম ওষুধ প্র’স্তুতকারী প্রতিষ্ঠান, যারা জে’নেরিক (মূল/গোত্র) রেমডেসিভির উৎপাদন ক’রতে সক্ষম হলো। এসকেএফের উৎপাদন করা রেমডেসিভিরের বাণিজ্যিক নাম ‘রেমিভির’।

সিমিন হোসেন বলেন, ‘ওষুধ প্রশা’সন গত মা’র্চ মাসে ওষুধটি ব্যবহারের অনুমতি দেয়। ওষুধ প্রশা’সনের অনুমোদনের পরপরই আমা'দের ফর্মুলেশন বিজ্ঞানীরা মা’র্চ মাসের মাঝামাঝি থেকে রেমডেসিভির নিয়ে কাজ শুরু করেন। যেহেতু এটি একটি শিরায় দেওয়ার ইনজেকশন, সে কারণে এর উৎপাদনে সূক্ষ্ম প্রক্রিয়া অনুসরণ ক’রতে হয়। দুই মাস ধ’রে এসকেএফ ক’র্মী দের নিরলস পরিশ্রমের ফলেই এত কম সময়ে এটা উৎপাদন করা সম্ভব হয়েছে। ওষুধের মূল উপাদান সরবরাহকারীদের স’'ঙ্গে চুক্তি করে পর্যা'প্ত কাঁচামাল প্রাপ্যতা নি’শ্চিত করেছি আম’রা।’

করো’না ভা’ইরাস বা কো’ভিড-১৯ রো’গের বি’রু'দ্ধে এখন পর্যন্ত সবচেয়ে বেশি কা’র্যকারিতা দেখিয়েছে রেমডেসিভির। গিলিয়েড এর নিজস্ব পরীক্ষায় দেখা গেছে, এই ওষুধ ব্যবহারে রো’গীদের অবস্থার উন্নতি হয়েছে। মানুষের শিরায় ইনজেকশন হিসেবে এই ওষুধ প্রয়োগ ক’রতে হয়। রো’গের তীব্রতার ওপর এর ডোজ নির্ভর করে। গু'’রুতর অসু’স্থ রো’গীদের জন্য ৫ অথবা-১০ দিনের ডোজ প্রয়োজন 'হতে পারে।

রেমডেসিভির উৎপাদনের একচেটিয়া সত্ত্ব রয়েছে গিলিয়েডের। তবে আন্তর্জাতিক বাণিজ্য আ’ইন অনুযায়ী, জাতিসং'ঘ স্বীকৃত বাংলাদেশের মতো স্বল্পোন্নত দেশগু'লো এসব পে’টেন্ট বা সত্ত্ব অগ্রাহ্য ক’রতে পারে। ফলে এসব দেশ সহনীয় মূল্যে ওষুধ উৎপাদন ক’রতে পারে। তবে এই ওষুধটি বর্তমানে খোলাবাজারে দেওয়া হবে না। এটা দেওয়া হবে করো’না চিকিৎ’সার জন্য সরকার অনুমোদিত হাসপাতাল বা ক্লিনিককে।

যুক্তরাষ্ট্রের শী’র্ষ সংক্রা'মক রো’গ বিশেষজ্ঞ ও আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশেস ডিজিজেসের পরিচালক অ্যান্থনি এস ফাউসি হোয়াইট হাউসে এক আলোচনায় বলেন, ‘করো’না থেকে দ্রুত সেরে ওঠার ক্ষেত্রে রেমডেসিভিরের ইতিবাচক প্র’ভাব পরি’ষ্কার। আর এই ওষুধ যেহেতু কাজ করছে বলে পরি’ষ্কার প্রমাণ মিলেছে, তখন তা দ্রুত মানুষকে জা’নানো নৈতিক বাধ্যবাধকতার মধ্যে প’ড়ে।’

শিল্পপতি লতিফুর রহমানের নেতৃত্বাধীন ট্রান্সকম গ্রুপের অন্যতম প্রতিষ্ঠান এসকেএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড ৩০ বছর ধ’রে ওষুধ উৎপাদন করে আ’সছে। প্রতিষ্ঠানটি দেশের বাইরে ইউরোপ, অস্ট্রেলিয়া, আফ্রিকা ও এশিয়া মহাদেশের ৩০টি দেশে ওষুধ র'প্তানি করে আ’সছে।

সূত্র: দ্য ডেইলি স্টার

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
News Bulletin © All rights reserved 2021
Develper By ITSadik.Xyz